রান্নার কড়াই থেকে পোড়া দাগ দূর করার সহজ উপায় জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো রান্নার কড়াই থেকে পোড়া দাগ দূর করার সহজ উপায় সম্পর্কে। প্রতিদিনের রান্নায় সবচেয়ে বড় একটি অসুবিধার বিষয় হল কড়াই পুড়ে যাওয়া অথবা, রান্না করা খাবার(Cooked food) কড়াইতে পুড়ে যাওয়া। সময়ের এদিক-সেদিক কিংবা অসাবধানতায়, আগুণের অতিরিক্ত তাপে অথবা আঠালো জাতীয় খাবার (আচার, হালুয়া প্রভৃতি) তৈরির সময় সাধারণত এমনটা হয়।


সবচেয়ে বড় সমস্যা দেখা দেয় পুড়ে যাওয়া কড়াই পরিষ্কার(Clear) করার সময়। সাধারণত যেভাবে থালাবাসন ও কড়াই পরিষ্কার করা হয়, সে নিয়মে কড়াই ধোয়া হলে পোড়া দাগ(Burn mark) উঠতে চায় না। কড়াইয়ের জেদি পোড়া দাগ তুলতে নির্দিষ্ট কিছু উপাদান ব্যবহার করে এবং প্রয়োজনিয় কিছু নিয়ম মেনে কড়াই পরিষ্কার করা। তবেই সহজে কড়াই আবারো নতুনের মতো ফিরে পাওয়া যাবে।

প্রথম ধাপ
আগুণের তাপে ও রান্নায় অসাবধানতার ফলে পুড়ে কালো দাগ(Black spot) বসে যাওয়া কড়াই থেকে পোড়া দাগ দূর করার প্রথম ধাপে সে কড়াইতে তিন গ্লাস পানি নিতে হবে। এতে দুই টেবিল চামচ ডিটারজেন্ট, এক টেবিল চামচ লবণ এবং এক টেবিল চামচ লেবুর রস(Lemon juice) মিশিয়ে মাঝারি আঁচে ৫-৮ মিনিটের জন্য ফুটিয়ে নিতে হবে। এতে করে কড়াইয়ের ভেতরে পুড়ে যাওয়া অংশগুলো সহজে উঠে আসার পথ তৈরি হবে।

দ্বিতীয় ধাপ
চুলা থেকে কড়াই নামিয়ে সাবধানতার সাথে পানির মিশ্রণটি ফেলে দিতে হবে। হাতে যেন গরম পানি(Hot water) না পড়ে সেদিকে বাড়তি খেয়াল রাখতে হবে। এরপর একটি বড় পাত্রে বা গামলা কলের পানিতে আধা ভরে এতে কড়াইটি ডুবিয়ে দিতে হবে। এভাবে ডুবিয়ে রাখা অবস্থায় ঘণ্টাখানেক অপেক্ষা করতে হবে। এর ফলে কড়াইয়ের বাইরের অংশে কোন পোড়াভাবে থাকলে সেটাও সহজে তোলা যাবে।

তৃতীয় ধাপ
সময় হয়ে গেলে গামলার পানিতে চুবিয়ে রাখা কড়াই বের করে নিতে হবে। ভিন্ন একটি পাত্রে এক টেবিল চামচ বেকিং সোডা(Baking soda) এবং এক টেবিল চামচ ডিটারজেন্ট মিশিয়ে নিতে হবে। বেকিং সোডা হল ন্যাচরাল ক্লিনজার, যা দাগ-ময়লাসহ পোড়াদাগকে তুলে আনতে কার্যকর। এবারে বেকিং পাউডারের মিশ্রণটি তারের জালের মাজুনির সাহায্যে কড়াইটি ভালোভাবে মেজে নিতে হবে। এতে করে পোড়াদাগ একদম সহজে উঠে আসবে এবং কড়াইয়ের পুরনো কালচে দাগও দূর হবে।

© All Rights Reserved
Made with Forhad Elahe