HOT

6/recent/ticker-posts

আলু দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি দেখে নিন

👉 See More/আরো পড়ুন

মাংসের মধ্যে মুরগির মাংস সব চাইতে সুস্বাদু এবং সব চাইতে বেশি স্বাস্থ সম্মত। নিয়মিতই সবাই মুরগির মাংস(Chicken) খেয়ে থাকি। আজকে আমরা একটি সুস্বাদু মুরগির মাংস রান্নার রেসিপি(Chicken recipe) জানাবো। এটি পড়ে আরো মজার কিছু আইটেম রান্না করতে পারবেন। খাবারের মাঝে মাঝে বৈচিত্র আনার জন্য এ পোস্টটি আপনার জন্য অনেক কাজে লাগবে। মুরগির মাংস(Chicken) আপনার যারা ভালো বাসেন তাদের জন্য আলু দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি শেয়ার করা হল।

মুরগির মাংস রান্নার রেসিপি

আলু দিয়ে মুরগির মাংস রান্নার উপকরন :-
মুরগির মাংস :- ১ কেজি
আলু মাঝারি সাইজের :- ৫-৬ টা খোসা ছারিয়ে ২ টুকরা করে কেটে নিতে হবে।
পেয়াজ(Onion) কুচি :- মাঝারি সাইজের ১ টা
রসুন ছেঁচা :- ৩-৪ কোয়া
পেয়াজ বাটা :- ৩ থেকে ৪ টে: চামচ
রসুন বাটা :- ১ টে: চামচ
আদা(Ginger) বাটা :- ১ টে: চামচ
হলুদ গুড়া :- ২ চা চামচ
লঙ্কা গুড়া :- ২ চা চামচ
কাশ্মিরী লঙ্কা গুড়া :- ১ চা চামচ
জিরা(Cumin) গুড়া :- ১ চা চামচ
গরম মসলা গুড়া :- ১ চা চামচ
দারচচিনি :- ১ ইঞ্চি ২-৩ টুকরা
এলাচি :- ২ থেকে ৩ টা
তেজপাতা :- ১ থেকে ২ টা
লবন :- ২ চা চামচ বা পরিমাণ মতো
চিনি :- ১ চিমটি
তেল :- ১/২ কাপ

আলু দিয়ে মুরগির মাংস প্রনালী :-
মুরগি কেটে ধুয়ে জল ঝরিয়ে পেয়াজ বাটা, রসুন(Garlic) বাটা আদা বাটা, হলুদ গুড়া, মরিচ গুড়া, কাশ্মিরী মরিচ গুড়া, জিরা গুড়া, লবন, চিনি ১ টে: চামচ তেল দিয়ে মাখিয়ে রাখুন।

এবার একটি প্যানে তেল গরম করে আলু(Potato) গুলো লাল করে ভেজে তুলে রাখুন। এখন প্যানে বাকি তেল দিয়ে পেয়াজ কুচি লাল করে ভেজে তুলে রাখুন এবং ওই তেলে গোটা দারচিনি, এলাচি, তেজপাতা দিয়ে নেড়ে রসুন(Garlic) ছেঁচা দিন এবং নাড়ুন রসুন টা লাল হলে মাখানো মাংস টা দিয়ে ভাল করে নেড়ে ঢেকে দিন। অল্প আঁচে রান্না করুন যাতে মাংস(Meat) থেকে যে জল বের হবে তাতেই মাংস টা সিদ্ধ হয়ে যায়।

মাংস অর্ধেক সিদ্ধ হলে ভেজে রাখা আলু টা দিয়ে নেড়ে ঢেকে দিন। মাংস(Meat) সিদ্ধ হয়ে গেলে ভাল করে কষিয়ে পরিমান মতো ঝোল দিয়ে নেড়ে ঢেকে দিন। ঝোল ফুটে উঠলে এবং পরিমান মতো হলে ভেজে রাখা পেয়াজ ও গরম নসলা গুড়া দিয়ে নেড়ে ঢেকে দিন ফুটে উঠলে চুলা বন্ধ করে দিন এবং ১০-১৫ মিনিট ঢাকা দিয়ে রাখুন। ১০-১৫ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন।

Post a Comment

0 Comments