খুব সহজেই তৈরি করে নিন স্পেশাল কাঁঠাল বিরিয়ানি

বিরিয়ানি(Biryani) খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। এই বিরিয়ানি আমরা সাধারণত মাংস, মাছ কিংবা ডিম দিয়ে খেয়ে থাকি। তবে কখনো কি কাঁচা কাঁঠাল(Raw jackfruit) দিয়ে খেয়েছেন? কাঁচা কাঁঠালের বিরিয়ানি খেতে যেমন সুস্বাদ তেমনি রান্না করাও সহজ। চলুন তবে জেনে নেয়া যাক মজাদার কাঁঠাল বিরিয়ানি(Jackfruit Biryani) রান্নার রেসিপিটি-


উপকরণ: পোলাও চাল তিন কাপ, কাঁচা কাঁঠাল দুই কাপ, পেঁয়াজ(Onion) কুচি এক কাপ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা দুই চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, বিরিয়ানি মশলা এক টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, লবণ(Salt)স্বাদ মতো, তেল আধা কাপ, এলাচ চারটি, দারুচিনি ও তেজপাতা কয়েকটি, কাঁচা মরিচ ৮ থেকে ২০টি, বেসন এক টেবিল চামচ, ঘি(Ghee) এক টেবিল চামচ।

প্রণালী: প্রথমে পোলাও চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার কাঁচা কাঁঠালের খোসা ফেলে টুকরা করে নিন। কাঁঠালের টুকরাগুলো সামান্য হলুদ, মরিচ, জিরার গুঁড়া, আদা ও রসুন(Garlic) বাটা, লবণ ও বেসন মিশিয়ে ভালো করে মেখে আধা ঘণ্টা রেখে দিন মেরিনেশনের জন্য। এবার প্যানে হালকা তেল গরম করে কাঁঠালের টুকরাগুলোর দুই পাশ হালকা ভেজে নিন। এরপর আরো একটু তেল গরম করে পেঁয়াজ(Onion) ভেজে অর্ধেক তেল ও অর্ধেকটা ভাজা পেঁয়াজ তুলে রাখুন। এদিকে গরম মশলা ও বাটা মশলা প্যানে দিয়ে ভাজতে থাকুন।

গুঁড়া মশলা, লবণ ও সামান্য পানি(Water) দিয়ে মশলা কষিয়ে নিন। কিছুক্ষণ পর ভাজা কাঁঠাল ও এক কাপ পানি দিয়ে নেড়ে ঢেকে দিন। পানি শুকিয়ে তেল ওপরে উঠে এলে কাঁঠালের টুকরাগুলো তুলে নিন। পেঁয়াজ ভাজার বাকি তেল ঢেলে দিন। এবার পোলাও চাল ওই তেলে কয়েক মিনিট ভাজুন। এরপর এক কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে ঢেকে দিন। পানি অর্ধেক শুকিয়ে এলে কাঁঠালের টুকরা, কাঁচা মরিচ(Green pepper) ৮ থেকে ১০টি ও স্বাদ বুঝে লবণ দিয়ে নেড়ে চুলার আঁচ কমিয়ে দমে রাখুন। চাল সিদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে উপড়ে এক টেবিল চামচ ঘি ও পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে আরও কয়েক মিনিট মৃদু আঁচে দমে রাখুন। এবার নামিয়ে পরিবেশন করুন মজাদার কাঁঠাল বিরিয়ানি(Jackfruit Biryani)।

© All Rights Reserved
Made with Forhad Elahe