কোরবানির ঈদের রান্না গার্লিক মাটন, শাহি তেহারি ও দরবারি বিফ

কোরবানির ঈদের খাওয়া মানেই নানান পদের মাংস রান্না। অনেকে শুধু রেসিপি না জেনে অথবা সময় স্বল্পতা আর অতিরিক্ত ঝুট ঝামেলা এড়িয়ে চলার জন্য নানান পদের মাংস রান্না করতে চান না। ফলে দুই-এক পদের মধ্যেই সীমাবদ্ধ থাকে। অনেকে আবার রান্না করতে চাইলেও শুধু রেসিপি না জানার কারণে মজাদার মাংস খাওয়া থেকে বঞ্চিত থাকেন পরিবারের সবাই। তাই আজকে আপনাদের জানিয়ে দিচ্ছি বেশ কিছু সহজ মাংস রান্নার রেসিপি।


গার্লিক মাটন

যা লাগবে: খাসির মাংস এক কেজি, টমেটো পাঁচটি আস্ত, টমেটো কুচি এক কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ ও এক চা চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, কাঁচামরিচ ছয়টি, টকদই আধা কাপ, লবণ ও চিনি স্বাদমতো, তেল এক কাপ, আস্ত রসুন পাঁচটি, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, জিরা গুঁড়া, গরম মসলার গুঁড়া, এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ পাঁচটি করে।

যেভাবে করবেন: তেলে খাসির মাংসের সঙ্গে পেঁয়াজ কুচি, আদা ও রসুন বাটা, টকদই, লবণ, হলুদ, মরিচ, ধনিয়া ও জিরা গুঁড়া, গরম মসলা, টমেটো কুচি, এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ দিয়ে মাংস কষিয়ে পানি দিয়ে সিদ্ধ করতে হবে। সিদ্ধ হয়ে গেলে আস্ত টমেটো ও রসুন দিয়ে ১০ মিনিট রান্না করে অল্প জ্বালে পাঁচ মিনিট রাখতে হবে।

শাহি তেহারি

যা লাগবে: গরুর মাংস দেড় কেজি, চাল ৫০০ গ্রাম, বাদাম+ পোস্তবাটা দুই চা চামচ, তেল ও ঘি দেড় কাপ, পেঁয়াজ কুচি দেড় কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ কাঁচামরিচ ১০টি, টকদই ও ঘন দুধ আধা কাপ করে, লবণ ও চিনি স্বাদমতো, টমেটো সস আধা কাপ, ধনিয়া ও জিরা গুঁড়া এক চা চামচ, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, গোলাপজল এক চা চামচ, এলাচ, দারুচিনি, লবঙ্গ, জায়ফল ও জয়ত্রী গুঁড়া দুই চা চামচ।

যেভাবে করবেন: গরুর মাংস ছোট করে কেটে সব মসলা দিয়ে মেখে পাত্রে তেল গরম করে পেঁয়াজ লাল করে ভেজে তাতে মাংস রান্না করতে হবে। অন্য পাত্রে তেলে চাল ভেজে পরিমাণমতো পানি দিয়ে ফুটে উঠলে রান্না করা মাংস দিয়ে রান্না করে দমে রাখতে হবে।

দরবারি বিফ

যা লাগবে: গরুর মাংস এক কেজি, আদাবাটা দেড় চা চামচ, রসুন বাটা এক চা চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, কাজু বাদাম ও পোস্তবাটা এক টেবিল চামচ, সাদা তিল বাটা এক টেবিল চামচ, টমেটো পেস্ট এক কাপ, গুঁড়াদুধ ও টকদই এক কাপ, তেল ও ঘি পরিমাণমতো, লবণ ও চিনি স্বাদমতো, গরম মসলার গুঁড়া এক চা চামচ, শুকনা মরিচ ও কাশ্মীরি মরিচ গুঁড়া দুই চা চামচ, হলুদ, জিরা ও ধনিয়া গুঁড়া এক চা চামচ করে। ক্রিম আধা কাপ, কাঁচা মরিচ ও ধনিয়া পাতা।

যেভাবে করবেন: পাত্রে তেল ও ঘি গরম করে পেঁয়াজ কুচি দিয়ে লাল হয়ে এলে মাংস দিয়ে ভাজতে হবে। সাদা হওয়া পর্যন্ত এবার আদা, রসুন বাটা টমেটো পেস্ট দিয়ে নেড়ে গুঁড়াদুধ ও টকদই, লবণ কাজু ও পোস্ত বাটা, চিনি ও গরম মসলার গুঁড়া দিয়ে নেড়ে রান্না করতে হবে। গুঁড়া মসলা দিতে হবে। পানি দিয়ে সিদ্ধ করতে হবে। ক্রিম ও কাঁচামরিচ দিয়ে পাঁচ মিনিট রান্না করে ধনিয়াপাতা দিয়ে নামাতে হবে। তেল ছড়িয়ে পরিবেশন করতে হবে।

Was Publish all This Topic Related Article. All Receipe Tips,Cooking,Fast Food Receipe,রান্নার আইডিয়া,নিত্য নতুন রেসিপি,রেসিপির বই,ফাস্ট ফুড রেসিপি,Cooking School,Cooking Food,Fast Food,Fast Food Restaurant and More Usa Receipe Guide.

Previous Post Next Post

Contact Form