মুক্তহাসি https://www.muktohasi.com/2021/09/friday-special-biriyani-ranna-krun.html

শুক্রবারের স্পেশাল আম্বুর বিরিয়ানি

👉 See More/আরো পড়ুন

পোলাও খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। পোলাও পাশাপাশি বিরিয়ানি(Biryani) অনেকের খুবই পছন্দের একটি খাবার। তবে আম্বুর বিরিয়ানি কখনো খেয়েছেন কি? মজাদার স্বাদের এই আম্বুর বিরিয়ানি(Ambur Biryani) রেস্টুরেন্টগুলোতে অনায়াসেই পেয়ে যাবেন। তবে ঘরে কখনো আম্বুর বিরিয়ানি তৈরি করে খেয়েছেন কি? না করে থাকলে আজই তৈরি করে ফেলুন আম্বুর বিরিয়ানি। এই বিরিয়ানি(Biryani) খেতে যেমন সুস্বাদু তেমনই রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক আম্বুর বিরিয়ানি রান্নার রেসিপিটি-

উপকরণ: মুরগির মাংস ৫০০ গ্রাম, পোলাও বা বাসমতির চাল দুই কাপ, পেঁয়াজ(Onion) দুইটি, টমেটো দুইটি, আদা-রসুন বাটা দুই টেবিল চামচ, পানি ঝরানো টক দই(Sour yogurt) ১/৪ কাপ, ধনিয়া পাতা ও পুদিনা পাতা কুচি চার টেবিল চামচ, তেজপাতা একটি, আস্ত গরম মশলা কয়েকটি, শুকনো মরিচ ৪ থেকে ৫টি, লবণ(Salt) স্বাদ মতো, তেল ১/৪ কাপ।

প্রণালী: প্রথমে পানিতে আধা ঘণ্টা শুকনো মরিচগুলো ভিজিয়ে বেটে নিন। হাঁড়িতে পানির সঙ্গে লবণ আর তেল(Oil) দিয়ে ভিজিয়ে রাখা চাল সিদ্ধ করে নিন খানিকটা। ৩/৪ ভাগ সিদ্ধ হয়ে এলে পানি ঝরিয়ে থালায় বিছিয়ে রাখুন। এবার বড় একটি প্যানে তেল গরম করে তেজপাতা(Bay leaf), আস্ত গরম মশলা ফোড়ন দিয়ে নিন। এরপর অল্প করে দই, পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা দিয়ে দিন। কাঁচা মশলার গন্ধ চলে গেলে চিকেন দিন। ভালো করে নাড়তে থাকুন।

culinary schools,roast chicken,roast chicken recipe,cookery,food preparation,chinese cooking,sous vide,foodpanda,calamari receipe,best fast food usa,

ধনিয়া পাতা, পুদিনা পাতা কুচি, বাকি পেঁয়াজ কুচি আর টমেটো(Tomato) কুচি দিয়ে দিন এবার। মশলা কষানো হয়ে গেলে শুকনো মরিচ বাটা, লবণ ও বাকি দইটুকুও দিয়ে দিন। মুরগির মাংস(Chicken) সিদ্ধ হলে তার উপরে ভাত স্তরে স্তরে সাজাতে হবে, ধনিয়া পাতা, পুদিনা পাতা দিয়ে। হাঁড়ির মুখ আটকে কম আঁচে রেখে দিন ২০ মিনিট নামিয়ে পরিবেশন করুন।

অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া