মুক্তহাসি https://www.muktohasi.com/2021/09/blog-post_22.html

ভুলেও রান্নার আগে এই ৫টি জিনিস ধুয়ে সর্বনাশ ডেকে আনবেন না

👉 See More/আরো পড়ুন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো রান্নার আগে যে ৫টি জিনিস ধুলে ক্ষতি হয় সে সম্পর্কে। বাজার থেকে ফিরে শাক-সবজি(Vegetables), মাছ-মাংস ধুয়ে ফেলার বাতিক আছে? থাকলে, যত তাড়াতাড়ি সম্ভব তা বাতিল করুন। জেনে রাখুন তাতে বড়সড় বিপদ থেকে বাঁচবেন। ধুলোময়লা বা জীবাণুর(Germs) হাত থেকে রেহাই পেতে বাজার থেকে কেনা আনাজ-আমিশ ধুয়ে পেলার অভ্যেস অনেকেরই। কিন্তু বিজ্ঞানীরা বলছেন, সবকিছু জলের নীচে না রাখাই ভালো, কারণ তাতে খাদ্যগুণের পাশাপাশি রোগ প্রতিরোধ শক্তি(Immunity) নষ্ট হওয়ার ঝুঁকি থেকে যায়। জেনে নিন, কোন কোন জিনিস ধুয়ে ফেলা অনুচিত।

new user voucher food panda,my restaurant foodpanda,foodpanda fb,home chef foodpanda,foodpanda new user voucher,foodpanda hotline,
about foodpanda,foodpanda delivery app,weight loss receipes,chicken stock receipe,noodles receipe,

১) মাশরুম দ্রুত জল শুষে নিতে পারে। এই কারণে তাদের জলে চুবিয়ে রাখলে বা কলের জলে ধুলে তাদের সহজাত নমনীয়তা নষ্ট হয়। মাশরুম(Mushroom) পরিষ্কার করার সবচেয়ে ভালো পদ্ধতি হল পেপার টাওয়েল দিয়ে চেপে চেপে মুছে ফেলা। এতে তার নমনীয়তার পাশাপাশি পুষ্টিগুণও বজায় থাকবে।

২) মাটন, বা পোর্ক– মাংস যা-ই হোক না কেন, তাকে জলে ধুয়ে ফেলার চেষ্টা না করাই ভালো। জেনে রাখুন, এর ফলে মাংসের মধ্যে থাকা ব্যাক্টেরিয়া(Bacteria) আপনার হাতে এবং গোটা সিঙ্কে ছড়িয়ে পড়বে। তার চেয়ে ব্যাগ থেকে বের করার পরে মাংস পেপার টাওয়েলের উপর রেখে তার জল শুষে নিন। কাজ শেষ করার পরে গরম জলে অ্যান্টিসেপ্টিক হ্যান্ডওয়াশ মিশিয়ে নিয়ে ভালো করে হাত ধুতে ভুলবেন না। এমনকি মাংস(Meat) সেদ্ধ করার পরে জল ফেলে দেওয়ায়ও জরুরি।

৩) ডিমের খোলার উপর নোংরা(Dirty) লেগে থাকে বলে কিনে আনার পরে তা ধুয়ে ফেলতে পছন্দ করেন অনেকে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, অভ্যাসটি আখেরে ক্ষতিকর। ব্যাক্টেরিয়ার উত্‍পাত ঠেকাতে ডিমের খোলার উপর যে প্রাকৃতিক প্রলেপ থাকে, জল লেগে তা উঠে যায়। ফলে জীবাণু(Germs) সংক্রমণের সম্ভাবনা বাড়ে।

৪) মুরগির মাংসে থাকে স্যালমোনেলা নামে অত্যন্ত ক্ষতিকর ব্যাক্টেরিয়া(Bacteria)। কলের জলে বার বার ধুলেও তা দূর করা অসম্ভব। উল্টে ধোওয়ার সময় সেই ব্যাক্টেরিয়া হাতে লেগে যায় এবং শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে। জীবাণু(Germs) ছড়িয়ে পড়ে কিচেন সিঙ্কেও। এর হাত থেকে বাঁচতে হলে বাজার থেকে চিকেন কিনে এনে সরাসরি সেদ্ধ করে ফেলুন। তবে মনে করে তার পরে মাংস(Meat) সেদ্ধ করা জল ফেলে দিতে হবে।

৫) রান্না করার আগে প্যাকেট থেকে পাস্তা বা নুডল্‌স(Noodles) বের করে অনেকেই ধুয়ে নেন। তাঁরা জানেন না, এতে তার উপরে থাকা স্টার্চের স্তর উঠে যায়, যার ফলে রান্নায় ব্যবহার করা স্যস ও অন্যান্য মশলা(Spices) তার ভিতরে প্রবেশ করতে পারে না। রান্নার স্বাদও তাই খোলে না।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া