মুক্তহাসি https://www.muktohasi.com/2021/09/alur-cop.html

শিখে নিন আলুর চপ রেসিপি

👉 See More/আরো পড়ুন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো আলুর চপ রেসিপি। আলুর চপ(Potato chop)। মুখরোচক। খাওয়া যায় নানাভাবে। আর এই আলুর চপে ফিরে পাওয়া যায় হারানো শৈশব। আহ্‌! জিবে জল এসে যায়। পেতাম যদি এক বাটি মুড়ি আর আলুর চপ। বলতে কি, মধ্যবিত্ত(Middle class) বাঙালির কাছে আলুর চপ অতিপ্রিয় এক মুখরোচক খাবার। যেমন তার স্মার্ট লুক, তেমন তার মুখে গলে যাওয়া অপূর্ব স্বাদ। ওপরে মুচমুচে খোলের ওপর কামড় পড়লে অন্য রকম অনুভূতি হয়। মসলাদার হালকা ঝাল আলুর চপে খুঁজে পাই হারানো শৈশব।


চপের পীঠস্থান হচ্ছে কলকাতা। এ সিটি অব জয়ের অলিতে-গলিতে আর জনপ্রিয় রেস্তোরাঁগুলোতে আলুর চপ(Potato chop) জনপ্রিয় পদ। নানা বৈচিত্র্যের চপ সেখানে তৈরি হয়। আলুর চপ, চিকেন চপ, ভেজিটেবল চপ, মাটন চপ, ফিশ চপ, সয়া চপ। আমার কিশোরবেলার কলকাতার। থিয়েটার দেখতে রবীন্দ্রসরণিতে যেতাম। সেখানে বিরতিকালে চপ খেতাম। সে যে কী অসাধারণ সবজি চপ(Vegetable chop)। বিট দেওয়ার কারণে চপের রং গাঢ় গোলাপি থাকত ভেতরে। আর ওপরটা খুব মচমচে। ছোট ছোট চপ আনন্দ ছড়াত।

dinner receipes,soup receipes,banana cake receipe,receipe,biryani receipe,foodpanda kitchen,foodpanda customer service hotline,foodpanda service,bkash foodpanda offer,nandos foodpanda,new user food panda voucher,

হলের বাইরে বেশ একটা জটলা দেখা যেত চপ কিনতে। কলকাতার রেস্তোরাঁয় চপ পরিবেশিত হয় চাটনির সঙ্গে। অনেকে এটি কাঁচা পেয়াজ(Onion), কাঁচা মরিচ, কাসুন্দি, ধনেপাতার চাটনি দিয়ে খেতে পছন্দ করেন। পাড়ায় পাড়ায় দোকানে যে চপ পাওয়া যায়, তা সাধারণত বেসনের গোলায় চুবিয়ে ভাজা হয়। তাকে আলুনি বলে আমাদের বাংলাদেশে। রোজার সময় চপের বহুল প্রচলন ও জনপ্রিয়তা দেখি। চপ খেতে ছেলে–বুড়ো সবাই ভালোবাসে। চপের বন্ধু হচ্ছে কাটলেট। সে গল্প আরেক দিন।

সবাই চপ খান আর আনন্দ মেতে উঠুন।

উপকরণ
সেদ্ধ আলু, লাল মরিচগুঁড়া, ধনেগুঁড়া, জিরাগুঁড়া, গোলমরিচের গুঁড়া, হলুদগুঁড়া(Turmeric powder), এলাচগুঁড়া, দারুচিনির গুঁড়া, লবণ, চিনি, লেবুর রস(Lemon juice), পাউরুটি, ব্রেডক্রাম, তেল, ঘি, ধনেপাতা ও কাঁচা মরিচকুচি। আধা ভাঙা চিনাবাদাম, পেয়াজকুচি ও ডিম।

প্রণালি
সব মসলা, পেঁয়াজ তেলে চার মিনিট ভেজে নিতে হবে। এবার সেদ্ধ আলু(Potato) স্ম্যাশ করে নিয়ে তার সঙ্গে আলুসেদ্ধ মেশাতে হবে। স্বাদমতো লবণ(Salt) ও চিনি দিতে হবে। এরপর ধনেপাতাকুচিও মিশিয়ে দিয়ে ডিমাকৃতি করে চপ তৈরি করে নিতে হবে। গোলও করা যেতে পারে।

এবার চপগুলো প্রথমে ফেটানো ডিমের সাদায় চুবিয়ে পরে ব্রেড ক্রামে গড়িয়ে নিয়ে ডুবো তেলে ভেজে গরম-গরম পরিবেশন করতে হবে।

video advertising,adsmanager,mobile ads,health department,google business site,
black pic,romantic photos,real life quotes,powerful women quotes,freedom quotes,biryani receipe,
ministry of health,microsoft bing ads,adwords account,
weight loss receipes,alibaba business,chicken stock receipe,positive attitude,noodles receipe,
clouds quotes,ddns google,life changing quotes,moving on quotes,national institute of health,

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া