মুক্তহাসি https://www.muktohasi.com/2021/08/skin-beauty-rakhte-dudher-ei-use-gulo-jene-nin.html

ত্বক সুন্দর রাখতে দুধের এই ৫টি ব্যবহার জেনে নিন

👉 See More/আরো পড়ুন

ত্বক সুন্দর রাখতে দুধের এই ৫টি ব্যবহার জেনে নিন। রূপচর্চায় নানাকিছু ব্যবহার করা হয়। এর মধ্যে দুধও বেশ কার্যকরী একটি উপাদান। কারণ দুধ(Milk) দিয়ে সঠিকভাবে যত্ন নিলে ত্বক(Skin) সুন্দর রাখা যায় অনেকটাই। মুখের পাশাপাশি গলা, ঘাড়, হাতের ত্বকেরও যত্ন নেয়া প্রয়োজন। শুষ্ক ত্বক, ডেড সেল, ট্যান পড়ার মতো একাধিক সমস্যা দূর করতে ব্যবহার করতে পারেন দুধ(Milk)। চলুন জেনে নেই দুধ দিয়ে ত্বকের যত্ন(Skin care) নেয়ার পাঁচটি উপায়-

healthfirst,world health day,best fruit for weight loss,healthy foods to eat,
juicing for weight loss,fat food list,healthy food,fiber foods,
community health,health education,health department,
folic acid foods,selenium rich foods,keto vegetables,

ক্লিনজার হিসেবে: দুধ কিন্তু ক্লিনজার(Cleanser) হিসেবেও বেশ কার্যকরী। এককাপ দুধ তুলো ভিজিয়ে সারা মুখে মাখুন। আঙুলের ডগা দিয়ে মিনিট পাঁচেক মালিশ করে হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন। ফল পাবেন হাতেনাতে।

ত্বকের শুষ্কতায়: দুধের সঙ্গে কলা(Banana) চটকে প্যাক তৈরি করে নিন। মুখে, হাতে, ঘাড়ে, গলায় এই প্যাক মেখে ৩০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু’দিন এই প্যাক ব্যবহার করতে পারলে শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি পাবেন সহজেই।

রোদে পোড়া দাগ দূর করতে: আধাকাপ দুধের সঙ্গে সম পরিমাণ গ্রিন টি(Green tea) মিশিয়ে মুখ, হাত, ঘাড়, গলার ট্যান পড়া অংশ তুলো দিয়ে মাখুন। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন গোসলের আগে এভাবে ব্যবহার করলে উপকার পাবেন।

স্ক্রাব হিসেবে: ত্বকের মরা চামড়া তুলতে দুই চামচ দুধ(Milk) আর সম পরিমাণ মধুর সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে অন্তত ১৫ মিনিট স্ক্রাব করুন। তারপর হালকাগরম পানিতে মুখ ধুয়ে নিন। উপকার পাবেন।

পায়ের পাতা পরিষ্কার রাখতে: দুই চামচ দুধ আর সম পরিমাণ মধু(Honey) মিশিয়ে পায়ের পাতা আর গোড়ালিতে মিনিট দশেক মাখিয়ে রাখুন। এরপর বড় কোনো পাত্রে হালকা গরম পানি নিয়ে তাতে ১৫ মিনিট পা ডুবিয়ে রেখে পিউমিক স্টোন দিয়ে ঘষে নিন। এতে পা পরিষ্কার আর নরম হবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া