HOT

6/recent/ticker-posts

IMEI নাম্বার দিয়ে যেকোন মোবাইল বের করুন

👉 See More/আরো পড়ুন

Android Phone

বন্ধুরা আশাকরি সকলেই ভালো আছেন। বর্তমানে আমাদের সকলের হাতে হাতে স্মার্টফোন। আপনারা এটা সকলেই জানেন যে, প্রত্যেক মোবাইলের দুইটি ইউনিক IMEI Code থাকে। যে নাম্বারটি অন্য কোনো মোবাইলের সঙ্গে মেলে না। আর আপনারা লক্ষ্য করলে দেখবেন যে, সব ধরনের মোবাইলে অর্থাৎ আসল এবং নকল উভয় মোবাইলেই কিন্তু এই IMEI Code থাকে। তাহলে নকল মোবাইলটির IMEI নাম্বারটি কার?

ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টেকটিউনস (International Mobile Equipment Identity) যাকে সংক্ষেপে IMEI বলে। প্রত্যেক মোবাইলের এই নাম্বারটি হয় ইউনিক। আজকে আমি আপনাদের দেখবো, আপনার IMEI number দিয়ে আসলে কোন মোবাইলটি রয়েছে। জানতে হলে সম্পূর্ণ টিউনটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

১. এজন্য আপনাকে প্রথমে আপনার মোবাইলের ডায়াল প্যাডে গিয়ে *#০৬# লিখতে হবে। এটি লেখার সঙ্গে সঙ্গে আপনার সামনে ১৫ ডিজিটের দুইটি IMEI Number চলে আসবে। আপনি এখান থেকে যেকোনো একটি নাম্বার কোনো যায়গায় লিখে নিন।

IMEI check
IMEI Number


২. এরপর আপনাকে যেকোনো একটি ব্রাউজারে চলে যেতে হবে। তারপর আপনাকে imei checker লিখে সার্চ করতে হবে। এটি লিখে সার্চ করার পর প্রথমেই একটি ওয়েবসাইট পেয়ে যাবেন। আপনি এ ওয়েবসাইটে চল যান।

Google search imei checker

৩. ওয়েবসাইটটিতে চলে আসার পর আপনার নিচের মতো দেখতে পাবেন। আপনি এখানে দেখতে পাচ্ছেন যে, এখানে IMEI number দেওয়ার একটি ঘর রয়েছে। এখন আপনি আপনার সেই মোবাইলের IMEI code টি এখানে দিয়ে দিন।

৪. এরপর নিচের I'm not a robot এ ক্লিক করে captcha পূরণ করুন। এরপর Check এ ক্লিক করুন।

Check IMEI

৫. এরপর দেখতে পাবেন আপনি যে মোবাইলের IMEI নাম্বারটি দিয়েছিলেন সে মোবাইলের সম্পূর্ণ বিবরণ চলে এসেছে আপনার মোবাইলের ছবি সহ। যদি আপনার মোবাইলের IMEI নাম্বারটি সঠিক হয় তবেই কেবল আপনি এমন তথ্য এখানে পেয়ে যাবেন। আপনি নিচের মতো আপনার মোবাইলের সম্পূর্ণ details পেয়ে যাবেন।

IMEI check result

আপনার মোবাইলের IMEI number যদি সঠিক না হয়, তবে আপনার এখানে কোনো তথ্য দেখাবে না। আপনার মোবাইলটি যদি নকল হয় তবে আপনি এখানে কোনো তথ্যই পাবেন না। আপনি এখানে সব ধরনের মোবাইলের IMEI check করতে পারবেন। আপনি যদি কোনো মোবাইল কিনতে যান তবে আপনি এ পদ্ধতিতে check করে দেখতে পারেন আপনার মোবাইলের সম্পূর্ণ details গুলো।

এছাড়া আপনি এসএমএস এর মাধ্যমেও ফ্রিতে দেখতে পারেন। আপনার মোবাইলের তথ্য বিটিআরসির কাছে আছে কিনা।

৬. এজন্য আপনি আপনার মোবাইলের এসএমএস এ গিয়ে টাইপ করুন KYD<space>15 ডিজিটের IMEI number টি। তারপর আপনি এটি 16002 নাম্বারে Send করুন। তাহলে পরবর্তী এসএমএসে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার মোবাইলের তথ্য বিটিআরসির কাছে আছে কিনা।

IMEI check with SMS

৭. আপনার IMEI নাম্বারের সাথে মিলে গেলে পরবর্তী এসএমএসে জানাবে 'ডিভাইসটির IMEI বিটিআরসি'র ডাটাবেজে পাওয়া গেছে'। আর যদি না মেলে তবে নিচের মতো দেখতে পাবেন।

IMEI check with SMS

আপনি যদি এটি জানতে চান যে, আপনার IMEI দিয়ে কোন মোবাইল তৈরি করা হয়েছে এজন্য অবশ্যই অনলাইনের ওয়েবসাইটে IMEI check করে দেখবেন। আপনি এসএমএস এর মাধ্যমে শুধুমাত্র দেখতে পাবেন যে, আপনার মোবাইলের তথ্য বিটিআরসির কাছে আছে কিনা। এসএমএস এর মাধ্যমে আপনি সম্পূর্ণ তথ্য পাবেন না।

Post a Comment

0 Comments