মুক্তহাসি https://www.muktohasi.com/2021/08/hand-leg-skin-black-problems-solve-bangla-health-tips.html

হাত পায়ের কালো দাগ দূর করতে ৫টি ঘরোয়া উপায়

👉 See More/আরো পড়ুন

সব সময় সুন্দর ও আকর্ষনীয় থাকার প্রথম শর্ত হচ্ছে দাগহীন ত্বক(Skin)। কিন্তু ত্বককে দাগহীন ও পরিষ্কার রাখা খুব বেশি সহজ হয় না কারণ আমাদের বেশিরভাগ সময়ই কাজের জন্য বাইরে থাকতে হয়। আর শুধুমাত্র মুখ দাগহীন থাকলেই সৌন্দর্য(Beauty) পরিপূর্ণ হয় না। মুখের পাশাপাশি আমাদের হাত পায়েরও যত্ন নেওয়া প্রয়োজন। অনেক সময় দেখা যায় আমাদের মুখের সাথে হাত পায়ের রঙ মিলে না। বিশেষ করে বেশিক্ষণ রোদে পুড়লে হাতে পায়ে বাদামি ও কালো কালো এক ধরনের ছোপ পড়ে।

ministry of health,primary health care,masters in public health,health and wellness,mph degree,
calcium foods,better health,global health,health center,
health and safety,healthy diet,healthcare,

এছাড়া হাতের আঙ্গুলের ভাঁজে কিছুটা কুচকে থাকার জন্য অনেক সময় হাতের আংটি অথবা চুড়ি পরলে মানানসই হয় না। অনেক আঙুলের গিঁটে, গোড়ালিতে ও নখে কালো ছোপ(Black stain) পড়তে দেখা যায়। এক্ষেত্রে প্রাকৃতিক যত্নের কোনো বিকল্প নেই। এই সব সমস্যা থেকে মুক্তি পেতে আমরা বাসায় বসেই কিছু পদ্ধতি অবলম্বন করতে পারি। এতে যেমন বাড়তি খরচও কম হবে আর তার সাথে সাথে সময়ও কম লাগে। তাই আজ আমরা হাত পায়ের কালো দাগ দূরীকরণের কয়েকটি ঘরোয়া উপায় নিয়ে আলোচনা করব।

হাত পায়ের কালো দাগ দূরীকরণে ঘরোয়া উপায়
১. লেবুর রস
হাত পায়ের আঙ্গুলের কালো দাগ দূর করে টানটান করতে লেবুর রসের(Lemon juice) তুলনা হয় না। এক্ষেত্রে বাইরে থেকে এসে প্রথমে হাত পা ভালো করে পানি দিয়ে ধুয়ে নিন। এরপর একটা লেবু কেটে তা খোসাসহ রস ভালোভাবে হাত পায়ের আঙ্গুলে ঘষে নিন। এবার এভাবে ২০ থেকে ২৫ মিনিট রেখে দিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

একটা লেবু চিপে নিয়ে এর সাথে এক চামচ চিনি মিশিয়ে নিন। এবার এটা হাত পায়ের আঙ্গুলের ভাঁজে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এর পর হালকা গরম পানি দিয়ে ঘষে ঘষে তুলে নিন। এটি আপনার হাত পায়ের জন্য ন্যাচারাল স্ক্রাব হিসেবে কাজ করবে।

অর্ধেক লেবুর রসের সাথে ১ চা চামচ মধু(Honey) মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। এবার এই পেস্ট কালো ছোপ ও আঙ্গুলে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। ৩০ মিনিট পর কুসুম গরম পানিতে ধুয়ে নিন। এটা আপনার হাত পায়ের পোড়া দাগ দূর করতে সাহায্য করবে।

২. চালের গুঁড়া ও তরমুজের রস
কয়েক টুকরা তরমুজ ব্লেন্ড করে এর সাথে ১ টেবিল চামচ চালের গুঁড়া(Rice powder) মিশিয়ে নিন। এবার গোসল করার ১৫ মিনিট পূর্বে এটি হাত পায়ে লাগিয়ে নিন। এর পর হাত দিয়ে আলতো করে ঘষে ঘষে তুলে নিন।

৩. পেঁপে ও বেসনের পেস্ট
একটা পাকা পেঁপে(Papaya) ভালো ভাবে ব্লেন্ড করে এর সাথে ২ চামচ বেসন মিশিয়ে নিন। যেহেতু হাত ও পায়ের চামড়া ত্বকের তুলনায় বেশি শক্ত হয় তাই এটা লাগিয়ে তুলে ফেলার সময় ভালো ভাবে ঘষে ঘষে তুলতে হবে। এবার গোসলের আগে তুলে নিয়ে ঠান্ডা পানিতে হাত পা ধুয়ে নিন।

৪. হলুদ গুঁড়া
দাগ দূর করতে হলুদের বিকল্প নেই। প্রথমে এক চামচ হলুদ গুঁড়ার সাথে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে পেষ্ট করে নিন। এবার এটি হাত পায়ের আঙ্গুলে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। ৩০ মিনিট পর লেবুর রস(Lemon juice) দিয়ে ঘষে তুলে নিয়ে ঠান্ডা পানিতে হাত পা ধুয়ে নিন। এটি আপনার হাত পায়ের কালো দাগ দূর করার সাথে সাথে ত্বককে আরো টানটান করে।

৫. অ্যালোভেরা জেল
একটা অ্যালোভেরা(Aloe vera) কেটে জেল বের করে নিন। এবার এটা হাত পায়ের আঙ্গুল ও আক্রান্ত জায়গায় লাগিয়ে ৪০ মিনিট অপেক্ষা করে হাত পা ধুয়ে নিন। এতে করে হাত পা অনেক টানটান ও মসৃণ হবে।

সবশেষে বলবো, ত্বক(Skin) সুন্দর থাকাই মানুষের আসল সৌন্দর্য। তাই হাত-পায়ের যত্ন নেওয়া খুব জরুরী। কারণ, হাত-পায়ের ত্বকেই মানুষের সুস্থ রুচি ও ব্যক্তিত্বে ফুটে ওঠে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া