কিভাবে নারিকেল তেল দিয়ে চুলের যত্ন নিবেন?

 

চুলের যত্ন

১.চুলের প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে নারকেল তেল ব্যবহার করুন
রুক্ষ,ফ্রিজি,ড্যামেজ চুল সবথেকে বেশি তাড়াতাড়ি ঝরে যায়।আর চুল রুক্ষ হওয়ার কারণ হলো চুলের নমনীয়তা কমে যাওয়া।
চুলের গোড়ায় পুষ্টি না পৌছলে চুল খুব তাড়াতাড়ি রুক্ষ হয়ে যায়।তাই আপনার যদি রুক্ষ চুলের সমস্যা থেকে থাকে তাহলে কিন্তু নারকেল তেল ব্যবহার করুন চুলের রুক্ষতা দূর করতে।

নারকেল তেলে ভিটামিন এবং ওমেগা ফ্যাটি-অ্যাসিড বর্তমান যা আমাদের চুলের গোড়ায় পুষ্টি দান করে এবং আমাদের চুলের প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে।

উপকরণ
পরিমাণমতো নারকেল তেল
পদ্ধতিঃ
সপ্তাহে অন্তত ২ দিন চুলে হট অয়েল ট্রিটমেন্ট করুন।একটি পাত্রে নারকেল তেল নিয়ে গরম করে নিন।এবার এই উষ্ণ নারকেল তেল ভালো করে স্ক্যাল্পে ম্যাসাজ করুন।

ম্যাসাজ করা হয়ে গেলে হেয়ার ব্রাশ দিয়ে ভালো করে চুল আঁচড়ে নিন।এতে নারকেল তেল আপনার স্ক্যাল্পে এবং চুলের গোড়ায় ভালো করে ছড়িয়ে পড়বে।৩০-৩৫ মিনিট পর মাথায় শ্যাম্পু করে নিন।

২.খুশকি দূর করতে নারকেল তেল ব্যবহার করুন
খুশকি
নারকেল তেলে কিন্তু প্রাকৃতিক ভাবেই অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-সেপটিক উপাদান বর্তমান।তাই আপনার মাথায় খুশকি হলে তা দূর করার জন্য নারকেল তেল কিন্তু খুব উপকারী।এই তেল আপনার স্ক্যাল্পের ইচিনেস বা অ্যাল্যার্জি হলে তা খুব তাড়াতাড়ি দূর করতে সক্ষম।

উপকরণ
২ চামচ নারকেল তেল, ৩-৪ ড্রপ লেবুর রস।
পদ্ধতিঃ
২ চামচ নারকেল তেলের সাথে ৩-৪ ড্রপ লেবুর রস মিশিয়ে ভালো করে স্ক্যাল্পে ম্যাসাজ করুন।হেয়ার ব্রাশ দিয়ে চুল ভালো করে আঁচড়ে নিয়ে ৩০ মিনিট মত রেখে দিন।এর পর শ্যাম্পু করে নিন।

এছাড়া নারকেল তেলের সাথে ল্যাভেন্ডার অয়েল বা টি ট্রি অয়েল মিশিয়ে তা দিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করলেও কিন্তু খুশকির সমস্যা দূর হয়।

৩.চুলের গ্রোথ বাড়াতে নারকেল তেল ব্যবহার করুন
চুলের গ্রোথ বাড়াতে নারকেল তেল খুব ভালোভাবে কাজ করে।নারকেল তেলে ভিটামিন ই,ভিটামিন কে,এছাড়া লুরিক অ্যাসিড ও জরুরি নিউট্রিশনস বর্তমান,

যার ফলে এই তেল ব্যবহার করলে চুলের ফলিকলসগুলি হেলদি হয়ে ওঠে যা নতুন চুল গজাতে সাহায্য করে।তাই চুলের ঘনত্ব বাড়ানোর জন্য নারকেল তেল ব্যবহার করুন এখন থেকেই।

উপকরণ
২ চামচ নারকেল তেল, ২ চামচ অলিভ অয়েল।
পদ্ধতিঃ 
২ চামচ নারকেল তেল ও ২ চামচ অলিভ অয়েল একসাথে মিশিয়ে সপ্তাহে ৩ দিন ১০ মিনিট করে স্ক্যাল্পে ম্যাসাজ করুন।অলিভ অয়েল না হলেও ক্ষতি নেই।৩০ মিনিট রেখে মাথায় শ্যাম্পু করে নিন।

৪.চুলের অকালপক্কতা রোধ করতে নারকেল তেল ব্যবহার করুন
আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের চুল খুব তাড়াতাড়ি সাদা হয়ে যায়।এই অকালপক্কতা নানা কারণেই হতে পারে।এই সমস্যা যদি আপনার হয়ে থাকে তাহলে তা রোধ করতেও আপনি নারকেল তেল ব্যবহার করতে পারেন।

উপকরণ
পরিমাণমতো নেরকেল তেল, আমলকি।
পদ্ধতিঃ 
এই অকালপক্কতা রোধ করতে নারকেল তেলে থেঁত করা আমলকি ফুটিয়ে আমলা তেল বানিয়ে সপ্তাহে ২ দিন রাতে ঘুমোনোর আগে স্ক্যাল্পে ম্যাসাজ করুন।পরদিন সকালে উঠে শ্যাম্পু করে নিন।এতে কিন্তু আপনার চুল ঘন ও কালো হয়ে উঠবে।

৫.চুল পড়া কম করতে
শীতকাল হোক বা বর্ষাকাল,আর কিছু হোক না হোক আপনার চুলগুলি কিন্তু ঝরতেই থাকে।চুলের পুষ্টির অভাবে চুলগুলির গোড়া হালকা হয়ে গিয়ে বা চুল ড্যামেজ হয়ে গিয়ে চুল ঝরার সমস্যা দেখা যায়।

নারকেল তেল ব্যবহার করে কিন্তু আপনি ৯০% পর্যন্ত চুল পড়া কম করতে পারবেন।নারকেল তেলে চুলের জরুরি ভিটামিন,মিনারেলস ও নিউট্রিএন্টসগুলি বর্তমান,

যা নিয়মিত ম্যাসাজের ফলে চুলের গোড়া ভেতর থেকে মজবুত করে।ফলত আপনার চুল পড়ার সমস্যা অনেকাংশে কমে যায়।
উপকরণ
পরিমাণমতো নারকেল তেল।
পদ্ধতিঃ 
নারকেল তেল হালকা গরম করে রাতে শোয়ার আগে ভালো করে স্ক্যাল্পে ম্যাসাজ করুন।এরপর হেয়ার ব্রাশ দিয়ে চুল ভালো করে আঁচড়ে নিন।এতে তেল সমস্ত চুলের গোড়ায় ভালো করে পৌছে যাবে।

এর পর সকালে উঠে শ্যাম্পু করে নিন।সপ্তাহে ২ দিন নারকেল তেল মাখুন চুল পড়া কম করতে।এখন নিশ্চয়ই বুঝতেই পারছেন আপনার চুলের সব রকম যত্ন নিতে শুধু নারকেল তেল একাই একশো।

তবে আপনি যদি এক্সট্রা ভার্জিন নারকেল তেল ব্যবহার করতে পারেন চুলের যত্ন নিতে তাহলে তা খুব বেশি মাত্রায় কার্যকর হয় এবং ফল খুব তাড়াতাড়ি পাওয়া যায়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url