HOT

6/recent/ticker-posts

ডালের অত্যন্ত সুস্বাদু অজানা স্বাদ তড়কা ডাল

👉 See More/আরো পড়ুন

ডাল(Pulse) খেতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। এমন অনেক মানুষ আছে যারা প্রতিদিনের খাদ্যতালিকায় ডাল রাখেন। অর্থাৎ ডাল ছাড়া তাদের চলেই না। তাছাড়া ডাল(Pulse) স্বাস্থ্যের জন্যও উপকারী। তবে সব সময় একই স্বাদের ডাল একঘেয়েমি লাগে। তাই আজ বদলে ফেলুন এর স্বাদ। চেনা ডালের অত্যন্ত সুস্বাদু অজানা স্বাদ ‘তড়কা ডাল’। যা খেতে দারুণ সুস্বাদু। চলুন তবে রেসিপিটি জেনে নেয়া যাক-ডাল

উপকরণ: ১ কাপ মুগ ডাল, ১টি পেঁয়াজ(Onion) কুচি, ২টি কাঁচা মরিচ কুচি, ২টি টমেটো কুচি, ১ চিমটি জিরা, ১ চা চামচ মরিচ গুঁড়া, সিকি চা চামচ হলুদ গুঁড়া, ২টি শুকনো মরিচ, ১ মুঠো ধনে পাতা কুচি, লবণ স্বাদমতো, ২ টেবিল চামচ তেল(Oil), ১ টেবিল চামচ ঘি বা বাটার।

প্রণালী: ডাল ধুয়ে ৩ কাপ পানি, লবণ ও হলুদ গুঁড়া দিয়ে প্রেসার কুকারে দিয়ে দিন। ডা‘ল সিদ্ধ হয়ে যাওয়া পর্যন্ত রান্না করুন। একটি প্যানে তেল গরম করে এতে জিরা দিয়ে দিন। ফুটে উঠলে পেঁয়াজ ও মরিচ(Pepper) কুচি দিয়ে নরম করে নিন। এরপর এতে দিন মরিচ গুঁড়া ও টমেটো। ভালো করে ভেজে নিন এবং টমেটো নরম হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর সিদ্ধ করে রাখা ডা‘ল প্যানে দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। একেবারে অল্প আঁচে চুলার উপরে রেখে রান্না করতে থাকুন। একদম শেষের দিকে ধনেপাতা(coriander leaf) কুচি ছিটিয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে চুলা থেকে নামিয়ে নিন।

এবার আরেকটি প্যানে ঘি(Ghee) বা বাটার গরম করে এতে কয়েকটি জিরার দানা ও শুকনো মরিচ ছিঁড়ে দিয়ে অল্প ভেজে নিন। এরপর এই তড়কাটুকু ডালের উপর ছড়িয়ে দিয়ে অল্প নেড়ে একটু মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। ব্যস, এবার গরম গরম পরিবেশন করুন ভাত কিংবা রুটির সঙ্গে।

Post a Comment

0 Comments